আশা করছি আপনারা সবাই গত পোস্ট গুলো পরেছেন ও বুঝেছেন। যদি না পরে থাকেন তাহলে নিচের লিঙ্কে যান এখানে
আজ আমি আপনাদের দেখাব কিভাবে অবজেক্ট তৈরি করতে হয়।
উপরের চিত্রটি দেখুন। ওখানে একটি লাল দাগ এর ভিতরে কিছু টুল আছে। এগুলো দিয়ে আমরা অবজেক্ট তৈরি করবো। আমার উপর থেকে সর্বপ্রথম create panel দিয়ে স্টার্ট করবো।
create panel এর মাঝেও আর অনেক কিছু আছে।
উপরের চিত্রটি দেখুন। এর অবস্থান Create panel এর ঠিক নিচে। আমি ১-৭ সবগুলো এর সম্পর্কে সংক্ষিপ্ত করে নিচে আলোচনা করলাম।
১।Geometry Button- Create Panel এর প্রথমে যে বাটনটি রয়েছে এর নাম Geometry। এই বাটনটির মাধ্যমে আমরা Geometry Panel এ কাজ করতে পারব। এই প্যানেলে আমরা সাহজভাবে বলা যায় সাথারনত বস্তুগত যে সকল অবজেক্ট রয়েছে তা তৈরি করব।
২। Shapes Button- Shapes Button-টিতে ক্লিক করলে এখান থেকে যে সকল Shapes তৈরি করা যাবে তার লিস্ট আসবে।এই প্যানেল দ্বারা আমরা লাইন, বৃত্ত সহ বিভিন্ন ধরনের shape create করতে পারব।
৩। Lights Button- ম্যাক্সে বিভিন্ন ধরনের লাইট Create করার জন্য এই বাটনটি ব্যাবহার করা হয়।
৪। Cameras Button- কোন দৃশ্য ক্যামেরা দ্বারা দেখানো অর্থাৎ ম্যাক্সে ক্যমেরা দিয়ে কোন দৃশ্যকে কন্ট্রোল করা হয়। Camera Button দ্বারা এ ক্যামেরা তৈরি করা হয়।
৫। Helpers Button- এ বাটনটি দ্বারা বিভিন্ন প্রকার হেলপার অবজেক্ট Create করা হয়। যেমন- wind হেল্পার এনিমেট করার সময় বাতাস দিয়ে সাহায্য করে।
৬। Space Warps Button- এখান থেকে বিভিন্ন প্রকার Space Warps Object Create করা হয়। ম্যাক্সে আমরা যখন কোন মডেল এর দৃশ্য এনিমেট করব তখন এই সকল Object এর সাহায্য নিতে হবে।
৭। Systems Button- এই বাটনটি দ্বারা Systems Object Panel Area আসবে। আমরা জানি জীবদেহকে কন্ট্রল করার জন্য হাড় বা কঙ্কাল আছে। আপনি এ হাড় এবং কঙ্কাল এ প্যানেল থেকে Create করতে পারবেন।
সর্বপ্রথম Geometry Button সম্পর্কে আলোচনা করি।
এই লাল বক্স করা টুকু দেখেন। এখানে ক্লিক করেন। একটা লিস্ট আসবে। আসেন আগে ওইটা সম্পর্কে জানি।
Standard Primitives: সাধারণ শেপ এর অবজেক্ট গুলো। এসব অবজেক্ট যেকোনো সাধারণ কাজের ক্ষেত্রে বেশি ব্যাবহার করা হয়। যেমনঃ Box, Sphere
Extended Primitives: এখানে আপনি নানা শেপ ব্যাবহার করে অতি সহজে জটিল জিনিস তৈরি করতে পারবেন।
Compound Object: কোন অবজেক্ট কে মাধ্যম করে অনেকগুলো শেপ গুলোকে একত্র করা।
Particle System: এটি হল মডেলিং এর সবচেয়ে কঠিন ও জটিল অংশ। এর মাধ্যমে আপনি তুষারপাত, বৃষ্টি, তুষার, ঝরনা ইত্যাদি কাজ করতে পারবেন।
Patch Grids: একে আপনি ভূপৃষ্ঠ মনে করতে পারেন। এর উপর কোন মডেল তৈরি করে তা রেন্ডার করতে পারেন। তবে এর ব্যাবহার অনেক কম। এটি তেমন কাজে লাগে না।
Body Objects: আপনি যদি কোন মানুষ এর বডি মডেলিং করেন তখন এটিকে এনিমেট করতে আপনাকে অনেক পরিশ্রম করতে হবে। আপনি এই টুল ব্যাবহার করে সহজেই তা করতে পারবেন। হাত, পা , মাথা বার বার সিলেক্ট করে এনিমেট করা লাগবে না। আপনি হাত পা ইত্যাদি আলাদা আলাদা করে body object হিসেবে তৈরি করতে পারেন। এতে করে এনিমেশন করতে সহজ হবে।
Doors: এখানে আপনি দরজার মডেল পাবেন
NURBS Surface: এটি একটি এডভান্সড টুল। এখানে আপনি অতি অল্প সময় ব্যাবহার করে কোন জিনিসের উপর অন্য জিনিস মোড়ানো, মুচড়ানো, বাঁকানো ইত্যাদি কাজ করতে পারবেন।
Windows: এখানে আপনি জানালার মডেল পাবেন
Mental Ray: এটিও আরেকটি রেন্ডারার। এর মাধ্যমেও আপনি রেন্ডার এর ইনভাইরনমেন্টাল জিনিস সেট করতে পারবেন।
AEC Extended: এখানে আপনি বেশ কিছু গাছ এর মডেল পাবেন। তাছাড়া এখানে আপনি দেয়াল ও রেলিং এর মডেল পাবেন।
Dynamic Objects: এখানে আপনি বিভিন্ন dynamic অবজেক্ট তৈরি করতে পারবেন। যেমনঃ কোন লাইন কে ঘুরিয়ে ঘুরিয়ে উপরের দিকে তোলা ইত্যাদি।
Stairs: এখানে আপনি বিভিন্ন সিঁড়ি এর স্টাইল দেখতে পাবেন ।
Vray: vray একটি রেন্ডারার। এর মাধ্যমে আপনি একটি ছবি কে জীবন্ত করে তুলতে পারবেন। এখানে পাবেন এর ইনভাইরনমেন্টাল কিছু জিনিস। যেমনঃ Vrayplane এর মাধ্যমে আপনি রেন্ডার করার সময় ভূপৃষ্ঠ কি রঙ এর হবে তা সিলেক্ট করতে পারবেন।
Extended Primitives: এখানে আপনি নানা শেপ ব্যাবহার করে অতি সহজে জটিল জিনিস তৈরি করতে পারবেন।
Compound Object: কোন অবজেক্ট কে মাধ্যম করে অনেকগুলো শেপ গুলোকে একত্র করা।
Particle System: এটি হল মডেলিং এর সবচেয়ে কঠিন ও জটিল অংশ। এর মাধ্যমে আপনি তুষারপাত, বৃষ্টি, তুষার, ঝরনা ইত্যাদি কাজ করতে পারবেন।
Patch Grids: একে আপনি ভূপৃষ্ঠ মনে করতে পারেন। এর উপর কোন মডেল তৈরি করে তা রেন্ডার করতে পারেন। তবে এর ব্যাবহার অনেক কম। এটি তেমন কাজে লাগে না।
Body Objects: আপনি যদি কোন মানুষ এর বডি মডেলিং করেন তখন এটিকে এনিমেট করতে আপনাকে অনেক পরিশ্রম করতে হবে। আপনি এই টুল ব্যাবহার করে সহজেই তা করতে পারবেন। হাত, পা , মাথা বার বার সিলেক্ট করে এনিমেট করা লাগবে না। আপনি হাত পা ইত্যাদি আলাদা আলাদা করে body object হিসেবে তৈরি করতে পারেন। এতে করে এনিমেশন করতে সহজ হবে।
Doors: এখানে আপনি দরজার মডেল পাবেন
NURBS Surface: এটি একটি এডভান্সড টুল। এখানে আপনি অতি অল্প সময় ব্যাবহার করে কোন জিনিসের উপর অন্য জিনিস মোড়ানো, মুচড়ানো, বাঁকানো ইত্যাদি কাজ করতে পারবেন।
Windows: এখানে আপনি জানালার মডেল পাবেন
Mental Ray: এটিও আরেকটি রেন্ডারার। এর মাধ্যমেও আপনি রেন্ডার এর ইনভাইরনমেন্টাল জিনিস সেট করতে পারবেন।
AEC Extended: এখানে আপনি বেশ কিছু গাছ এর মডেল পাবেন। তাছাড়া এখানে আপনি দেয়াল ও রেলিং এর মডেল পাবেন।
Dynamic Objects: এখানে আপনি বিভিন্ন dynamic অবজেক্ট তৈরি করতে পারবেন। যেমনঃ কোন লাইন কে ঘুরিয়ে ঘুরিয়ে উপরের দিকে তোলা ইত্যাদি।
Stairs: এখানে আপনি বিভিন্ন সিঁড়ি এর স্টাইল দেখতে পাবেন ।
Vray: vray একটি রেন্ডারার। এর মাধ্যমে আপনি একটি ছবি কে জীবন্ত করে তুলতে পারবেন। এখানে পাবেন এর ইনভাইরনমেন্টাল কিছু জিনিস। যেমনঃ Vrayplane এর মাধ্যমে আপনি রেন্ডার করার সময় ভূপৃষ্ঠ কি রঙ এর হবে তা সিলেক্ট করতে পারবেন।
চলুন এখন একটি শেপ তৈরি করি। ধরুন বক্স তৈরি করবেন। এখন আপনাকে বক্স কল্পনা করতে হবে। এর দৈর্ঘ্য , প্রস্থ ও উচ্চতা আছে। বক্স বাটন টি সিলেক্ট করুন। এর পর ভিউপোর্ট এ দৈর্ঘ্য ও প্রস্থ নির্ণয় করুন। এর পর আপনি আপনার মাউস দিয়ে উপরের দিকে নিয়ে এর উচ্চতা নির্ণয় করুন। দেখুন হয়েছে কিনা। আমি একটা দিলাম।
এরকম ভাবে অন্যান্য গুলো তৈরি করুন।
আরও বাকি আছে। 
উপরের লাল বক্স এ পরিবর্তন করে আপনি create বাটন এ চাপ দিন। আপনি জে মাপের দিয়েছেন ওই মাপের বক্স তৈরি হবে।
অনেকের মাঝে x y z সমস্যা আছে।
নিচের ছবির মত করে ধরুন।
Front ভিউ থেকে ঃ
X = A থেকে B পর্যন্ত
Y = C থেকে D পর্যন্ত
Z = উপর থেকে নিচ
আশা করি আপনারা টিউটরিয়াল টি বুঝতে পেরেছেন। বুঝতে না পারলে কমেন্ট করেন। আপনাদের একটি গুরুত্বপূর্ণ ফাইল ডাউনলোড করতে হবে। এটি হল Vray । এর ফুল ভার্সন এর লিঙ্ক আমি দিয়ে দিলাম। আপনারা এই লিঙ্ক থেকে ডাউনলোড করে নিন। এর পর ইন্সটল করুন।
৩২ বিট এবং ৬৪ বিটঃ http://depositfiles.com/files/n587j5zhr
Comments
Post a Comment